তানজিন তামান্না

সমকাম প্রকৃতি বিরুদ্ধ কোনো আচরণ নয়…

ছবি: সংগৃহীত
ছবি: সংগৃহীত

সমকামকে সমাজে বিভিন্ন সময়ে বিভিন্নভাবে দেখা হয়েছে। এর পেছনে কাজ করেছে বিভিন্ন প্রেক্ষিত ও সামাজিক দৃষ্টিভঙ্গি। সমকামের বিপক্ষে যেমন থেকেছে মানুষ, তেমন পক্ষেও থেকেছে। তবে সমকামের বিরুদ্ধে অবস্থান করতেই বেশী দেখা গেছে এবং যাচ্ছে সমাজকে। আইন, ধর্ম, সমাজের মানুষের নানারকম দৃষিভঙ্গি রয়েছে সমকাম নিয়ে। এর জন্য বিভিন্ন সময় সমকামিদের নানারকম নিপীরনের ভেতর দিয়ে যেতে হয় যা কিনা তাদের মানবিক আচরণ এবং মৌলিক অধিকারকে লঙ্ঘন করে।
ইউরোপ ও আমেরিকার মতো জায়গায় সমকামকে স্বীকৃতি দেয়া হয়েছে এবং সমকামিদের স্বাভাবিক জীবন যাপনকে স্বীকৃতি দেয়া হয়েছে। সাম্প্রতিক দীর্ঘ কয়েক বছর সমকামিদের আন্দোলনের পর ভারতের শীর্ষ আদালত আইনের ৩৭৭ ধারার অবসান করে সমকামিদের পক্ষে রায় দিয়েছে। সমকামিদের পক্ষে ভারতের এমন রায়কে অভিনন্দননের দাবী রাখে। এখনও আমাদের বাংলাদেশে সমকাম একটি নিষিদ্ধ বিষয়। এটি শুধু নিষিদ্ধ বিষয়ই নয় সমাজে এটি একটি উপেক্ষিত বিষয়ও। এর পেছনে কাজ করছে সমাজের মানুষের দৃষ্টিভঙ্গি যা কিনা প্রচলিত ধ্যান-ধারণা এবং প্রচলিত সিস্টেমের কারণে সৃষ্ট। এমন বিরূপ পরিস্থিতির মধ্যেও নানারকম ঝুঁকি নিয়ে সমকামিদের অধিকার প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছে বাংলাদেশের বিভিন্ন প্রগতিশীল ও বিজ্ঞানমনস্ক মানুষ। হয়তো এমন একদিন আসবে যেদিন বাংলাদেশে সমকামিরাও বিপরীতকামিদের মতো সমাজে স্বাভাবিকভাবে জীবন যাপন করতে পারবে…
সমকাম এটা কোনো মনস্তাত্বিক বিকারগ্রস্ততা নয় যা আমাদের সমাজের মানুষ ভেবে থাকে। বরং সমকাম একটি ন্যাচারাল যৌনাচরণ যার পেছনে রয়েছে জীব-বৈজ্ঞানিক ব্যাখ্যা। মানুষের জিনগত বৈশিষ্ট। মানুষ ছাড়াও প্রাণী জগতের অন্যান্য প্রাণীদের মধ্যেও সমকামি যৌন আচরণ পরিলক্ষিত হয়েছে।
একজন মানুষ তার একই লিঙ্গের মানুষের প্রতি স্বাভাবিকভাবেই যৌন আকর্ষণ অনুভব করে থাকে। নিশ্চয় এটা বিপরীতকামিদের প্রেমের মতোই একটি স্বাভাবিক প্রেম। এটা সমকামিদের একটি মানবিক আচরণ। অথচ এর জন্য তাদের সহ্য করতে হয় বিভিন্ন নির্যাতন যা কিনা তাদের মানবিক মৌলিক অধিকারকে লঙ্গন করে। সমাজের মানুষের সাথে স্বাভাবিকভাবে চলাফেরার অধিকার তাদের আছে। কিন্তু প্রতিনিয়ত তাদের গোপনীয়তা রক্ষা করে চলতে হচ্ছে। অবশ্য বাংলাদেশের মতো দেশে অথবা এরকম আরও কোনো কোনো দেশে যেখানে নারী-পুরুষের বিবাহ বহির্ভূত একসাথে থাকার প্রতি সমাজের মানুষের নেগেটিভ দৃষ্টিভঙ্গি রয়েছে সেখানে সমকামতো অনেক দূরের ব্যাপার।
সমকামের প্রতি সমাজের মানুষের নেগেটিভ দৃষ্টিভঙ্গির পরিবর্তনের মাধ্যমেই সমকামিরা এই সমাজে অন্য সবার সঙ্গে স্বাভাবিক জীবন-যাপন করতে পারবে। সাম্প্রতিক সময়ে ভারতের সমকামিদের পক্ষের এই রায় নিশ্চয়ই একটি দারুন দৃষ্টান্ত যা কিনা বাংলাদেশকে উৎসাহিত করতে পারে সমকামিদের মানবিক অধিকার প্রতিষ্ঠার জন্য… তবে সবচেয়ে আগে প্রয়োজন সামাজিক দৃষ্টিভঙ্গির উদারতা…

 

Advertisements

2 thoughts on “তানজিন তামান্না

  1. ভালো লিখেছেন।

    Liked by 1 person

মন্তব্য করুন

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

Create your website at WordPress.com
Get started
%d bloggers like this:
search previous next tag category expand menu location phone mail time cart zoom edit close