মাসুমুল আলম এর অনুবাদ : ওসামা আলোমার এর ছোটগল্প

রুমাল

স্বৈরশাসক একটা হাঁচি দিলেন। তারপর প্যান্টের পকেট থেকে স্বাধীনতাটাকে বের করলেন আর নাক ঝাড়লেন। তারপর তিনি ওটাকে জঞ্জালের ঝুড়িতে ছুঁড়ে দিলেন।

অবাধ নির্বাচন

আর যখন ক্রীতদাসগণ কোনো রকম চাপ ছাড়াই সর্বসম্মতিক্রমে একজন জল্লাদকে পুন:নির্বাচিত করলো, বুঝতে পারলাম গণতন্ত্র এবং মানবীয় মর্যাদার প্রশ্নে কথা বলার সময়টা তখনো আসে নি।

নখ

দু:খভারাতুর নখের টুকরোটি আধখানা চাঁদের দিকে নিবদ্ধ ছিলো। “আমাদের দুর্ভোগের কথাটা কখন শুনবেন প্রভু?”, নিজেকে সে বললো, “কখন তিনি তার ঐ নির্জন গজদন্তমিনার থেকে নেমে আসবেন আমাদের অভিযোগগুলো শুনতে? তাঁর আর আমাদের মধ্যে কী গভীর দূরত্ব! গোটা দুনিয়া তাঁর অধিষ্ঠানের দিকে নির্নিমেষ তাকিয়ে! সন্দেহ নেই যে এটা সুন্দর….ভয়ংকরভাবে সুন্দর!”

অভিপ্রকাশের স্বাধীনতা

নাগরিকদের অভিব্যক্তি প্রকাশের অধিকার বিষয়ে সরকার বাহাদূর একটা ডিক্রিজারি করলো। এই পদক্ষেপ একধাপ অগ্রগতি বলেই বিবেচিত হলো, বিশেষ করে, অনেক দেশেই যখন এ ধরণের অভিপ্রকাশ একদম নিষিদ্ধ। আর লক্ষ জনতা সুমহান গণতন্ত্রের অভূতপূর্ব বিজয়-স্মারক হিসেবে রাস্তায় রাস্তায় ব্যাপক সমাবেশ করলো। চওড়া হাসিসমেত মার্চপাস্ট করে গেলো তারা, আর তাদের মুখমণ্ডল আবৃত ছিলো উল্লাসময় কিম্ভূত সব মুখোশে।

আবরণ

নির্মম বাস্তবতার ভূ-খণ্ডের ওপর থেকে আমি তখন সরু আর বর্ণিল কল্পনার দীপ্তিময় আবরণটা সরিয়ে ফেললাম। চমৎকার একটা দৃশ্যসৌন্দর্যের সূচনা হলো, কিন্তু তার ভূ-প্রকৃতি ঠিক আগের মতোই রয়ে গেলো, একই রকম।

ওসামা আলোমার
ওসামা আলোমার ছবি- সংগৃহীত

ওসামা আলোমার ১৯৬৮ সালে সিরিয়ার দামেস্কে জন্মগ্রহণ করেন। গত এক দশক ধরে মার্কিন ইমিগ্রান্ট। সিরিয়ার রাজনৈতিক পরিস্থিতি আর উন্মূল অভিজ্ঞতা তাঁর সাহিত্যিক বীক্ষণ তৈরি করেছে।

 

1 thought on “মাসুমুল আলম এর অনুবাদ : ওসামা আলোমার এর ছোটগল্প

মন্তব্য করুন

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

Create your website at WordPress.com
Get started
%d bloggers like this:
search previous next tag category expand menu location phone mail time cart zoom edit close